অনলাইন ক্লাস। নগ্ন অবস্থায় মা!

ভীষণ লজ্জাজনক ব্যাপার! ছেলের অনলাইন ক্লাসের সময় হঠাৎ নগ্ন অবস্থায় এলেন মা :

ঋদ্ধি চৌধুরী, কলকাতা

প্রতিদিনের মতো সেইদিনও চলছিল অনলাইনে ক্লাস। শিক্ষিকা ক্যামেরার ওপারে এবং বাধ্য ছাত্রের ন্যায় চুপচাপ বসে পড়া শুনছিল ছাত্ররা।

এমনি করনার জন্য স্কুল পড়ুয়া ছাত্রদের স্কুল যথারিতি ভাবে বন্ধ থাকায় একে তো ছাত্র-ছাত্রীরা স্কুলের বাতাবরণ পাচ্ছেনা। তার মধ্যে দিয়ে অন্য সমবয়সীদের সাথে মিশতে না পেরে ছাত্র-ছাত্রীদের সামাজিক বিকাশও ক্রমশ লোপ পাচ্ছে।

আবার তার মধ্যে দিয়ে অনেকের বাড়িতে বসে একান্তে ক্লাস করার মত জায়গার অভাবে মাঝে মধ্যেই ঘটে যাচ্ছে এমন সব অনভিপ্রেত ঘটনা।

১৩- অক্টোবরেও ঘটল ঠিক এমনই একখানা অপ্রত্যাশিত ঘটনা। শিক্ষিকা ছাত্রের অনলাইনে ক্লাস নেওয়ার সময় ক্যামেরার সামনে হঠাৎই চলে এলেন সেই ছেলেটির মা। তাও আবার নগ্ন অবস্থায়। হইতো ওই সময় তিনি স্নানে যাবার প্রস্তুতি নিচ্ছিলেন।

এমন অবস্থায় হঠাৎ দেখে শিক্ষিকা হা! এমনকি এমন ঘটনায় ওই ছাত্রটিও থমকে ফলে অন্য ছাত্ররা এই ভিডিও দেখার পর অবিলম্বেই ক্লাস বন্ধের ডাক দেন ওই সময়ের জন্য।

১৪- সেকেন্ডের এই ভিডিও জুম ক্লাসের খারাপ দিক গুলি বুঝিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এছাড়া জুম কলের সময় এমন সব অপ্রত্যাশিত ঘটনা আগেও বহু বার ঘটেছে।

তাই জুম অ্যাপ কর্তৃপক্ষকে আবার সতর্ক হওয়ার দরকার।অর্থাৎ জুম কলের সময় ক্যামেরার ফোকাস যেন শুধু ওই সামনের ব্যাক্তির উপরেই থাকে।সেক্ষেত্রে ব্যাগ্রউন্ডটা ঘোলাটে করে রাখার ব্যবস্থা করতে হবে অ্যাপ কর্তৃপক্ষকে। এছাড়াও সকল অভিভাবকদেরও তাঁদের সন্তানের পড়াশোনার পরিবেশটা যেন অনুকূল থাকে সেইদিকেও সচেতন হতে হবে।

শেয়ার করুন