মিউজিক থেরাপিতেই হতে পারে সৌমিত্র চট্টোপাধ্যায়ের চিকিৎসা

নিজস্ব প্রতিবেদন: গত ৪০ ঘণ্টায় নতুন করে জ্বর আসেনি। ক্রমশ সুস্থতার পথে তবে এখনও পুরোপুরি সংকটমুক্ত নন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। মিউজিক থেরাপির মাধ্যমে বর্ষীয়ান অভিনেতার চিকিৎসার কথা ভাবা হচ্ছে। বৃহস্পতিবার রাতে স্বস্তির খবরই দিয়েছেন বেলভিউ হাসপাতালের চিকিৎসক।

বৃহস্পতিবার রাতে চিকিৎসকরা জানিয়েছেন, সামান্যতম হলেও ৮৫ বছরের অভিনেতার আচ্ছন্নভাব কেটেছে। গ্লাসগো কোমা স্কেল অনুযায়ী, বুধবার বিকেলে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সূচক পৌঁছে গিয়েছিল ১০-এ। এই স্কেল অনুযায়ী একজন সুস্থ স্বাভাবিক মানুষের মান থাকা উচিত ১৫। সৌমিত্রের এই সূচক নামতে নামতে একসময় চলে গিয়েছিল ৬-এ। এই স্কেলে ৩ হলে রোগীর ব্রেন ডেথ ধরা হয়। হাসপাতাল সূত্রে খবর, তাঁর পরিস্থিতি আপাতত স্থিতিশীল। বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সচল রয়েছে। তবে এখনও তিনি সংকটমুক্ত নন। বুধবার রাতেই সৌমিত্রের করোনা রিপোর্ট নেগেটিভ আসে। কো-মর্বিডিটি এবং বয়সজনিত কিছু সমস্যা থাকলেও সৌমিত্র করোনামুক্ত হওয়ায় কিছুটা স্বস্তি পেয়েছেন তাঁর চিকিৎসকরা। বৃহস্পতিবার তাঁকে প্রায় ১৬ ঘণ্টা অক্সিজেন দেওয়া হয়। এছাড়া তাঁর অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গও সচল রয়েছে।

৬ অক্টোবর সৌমিত্র চট্টোপাধ্যায়ের করোনা (COVID-19) আক্রান্ত হওয়ার খবর মেলে। তারপর থেকেই বেলভিউ হাসপাতালে ভরতি রয়েছেন কিংবদন্তি অভিনেতা। মঙ্গলবারই ফেসবুকে পৌলমী বসু জানিয়েছিলেন, প্রবাদপ্রতীম শিল্পীকে বাইপ্যাপ ভেন্টিলেশন থেকে সরানো হয়েছে। তার পরের পোস্টেই আবার কিংবদন্তি অভিনেতার ICU-র ছবি ও মেডিক্যাল বুলেটিন অনৈতিকভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ায় ক্ষোভ প্রকাশ করেন তাঁর কন্যা। তাঁর সেই পোস্ট শেয়ার করেছিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তীও। তবে বর্তমানে বর্ষীয়ান অভিনেতার শারীরিক অবস্থার কিছুটা উন্নতিতে খুশি তাঁর অনুরাগীরা। স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তাঁর পরিজনেরাও।

শেয়ার করুন