এফ (পি২) লাগুর দাবীতে আন্দোলনে নামলে বাঁকুড়া জেলার ৭ টি কলেজে কর্মরত ৬০ জন অস্থায়ী শিক্ষাকর্মী

বাঁকুড়াঃ সরকারী স্বীকৃতি, ৬০ বছর বয়স পর্যন্ত কাজের নিরাপত্তা, সরকারী আদেশনামা ৩৯৯৮এফ (পি২) লাগুর দাবীতে আন্দোলনে নামলে বাঁকুড়া জেলার ৭ টি কলেজে কর্মরত ৬০ জন অস্থায়ী শিক্ষাকর্মী। শুক্রবার পশ্চিমবঙ্গ কলেজ ক্যাজুয়াল এম্প্লয়িজ সমিতি, বাঁকুড়া জেলা কমিটির ব্যানারে শহরের সম্মিলনী কলেজে অবস্থান কর্মসূচীতে অংশ নেন তারা।

পশ্চিমবঙ্গ কলেজ ক্যাজুয়াল এম্প্লয়িজ সমিতি, বাঁকুড়া জেলা কমিটি সূত্রে জানানো হয়েছে, সারা রাজ্যের কলেজ গুলিতে প্রায় সাড়ে আট হাজার কর্মী ২ থেকে ৬ হাজার টাকায় বছরের পর বছর কাজ করে চলেছেন। বর্তমান দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে এই সব কর্মীদের প্রাত্যহিক সংসার খরচ চালাতে হিমশিম অবস্থা। সেকারণে পেশাগত নিরাপত্তা ও স্থায়ী বেতন কাঠামোর দাবীতে তারা আন্দোলনে নেমেছেন বলে জানান।

এদিন আন্দোলন কর্মসূচীতে অংশ নিয়ে প্রলয় দাস, বুল্টি বিশ্বাসরা বলেন, নাম মাত্র বেতনে ২ থেকে ২০ বছর রাজ্যের কলেজ গুলিতে প্রায় সাড়ে আট হাজার কর্মী অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করে চলেছেন। এতো বছর দায়িত্বের সঙ্গে কাজ করার পরেও সরকারী স্বীকৃতি মেলেনি। পূর্বতন বাম সরকার আংশিক সময়ের কলেজ শিক্ষকদের ষাট বছর বয়স পর্যন্ত কাজের সুনিশ্চিতকরণ করে গেছেন। বর্তমান রাজ্য সরকার অতিথি শিক্ষকদের ঐ সুবিধা দিয়েছেন। কিন্তু একই পদ্ধতিতে নিয়োগ হওয়া অস্থায়ী শিক্ষাকর্মীরা দুই সরকারেরই বঞ্চনার শিকার। এর আগে একাধিকবার তারা আন্দোলন করেছেন। এবার দাবি পূরণ না হলে বৃহত্তর আন্দোলনের পাশাপাশি কলেজ ‘অচল’ করে দেওয়ার হুঁশিয়ারীও তারা দেন।

শেয়ার করুন