গন আন্দোলনে নামলো বাঁকুড়া জেলা এম.আর ডিলার সংগঠন

বাঁকুড়াঃ বকেয়া সহ ‘অন স্পট’ কমিশন, সম্মানজনক ভাতা, ২৫ হাজারের পরিবর্তে ৫ হাজার টাকা স্থায়ী জমা সহ ২০ দফা দাবীতে আন্দোলনে নামলো বাঁকুড়া জেলা এম.আর ডিলার সংগঠন। বুধবার সংগঠনের সদস্যরা মিছিল করে জেলা খাদ্য নিয়ামকের দপ্তরে পৌঁছান। পরে তাদের এক প্রতিনিধি দল সংশ্লিষ্ট দপ্তরে গিয়ে দাবী দাওয়া সম্বলিত ডেপুটেশন জমা দেন।

বাঁকুড়া জেলা এম.আর ডিলার সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমান করোনা পরিস্থিতিতে সমস্ত রেশন ডিলার দৈনিক ১০ ঘন্টা কাজ করে ফ্রী রেশন পরিষেবা দিয়ে আসছেন। কিন্তু তারা কেউ স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় আসেনি। এমনকি স্বাধীনতার ৭৭ বছর পরেও গণবন্টন ব্যবস্থার অন্যতম অঙ্গ এই রেশন ডিলাররা বঞ্চিত বলে তাদের অভিযোগ। এই পরিস্থিতিতে এর আগে ১৪ সেপ্টেম্বরে প্রতিটি ব্লকে, ২১ সেপ্টেম্বর মহকুমা খাদ্য নিয়ামকের কার্যালয়ে ডেপুটেশন দেওয়া হয়েছিল। এবার দাবী পূরণ না হলে আগামী ১ অক্টোবর থেকে সংগঠনগতভাবে ‘রেশন বয়কট’ আন্দোলন শুরু করা হবে বলে তারা জানিয়েছেন।

বাঁকুড়া জেলা এম.আর ডিলার সংগঠনের সম্পাদক গুরুপদ ধক গত পাঁচ মাসের বকেয়া কমিশন পাননি দাবি করে বলেন, এপ্রিল মাস থেকে বিনা পয়সায় রেশন সরবরাহ প্রক্রিয়া শুরু হয়েছে, এই অবস্থায় নগদ টাকায় কেনা রেশন আমরা বিনামূল্যে গ্রাহকদের দিয়েছি। সেই টাকাও পাইনি। বিশেষ আইনের সুযোগ নিয়ে য৮ ঘন্টার পরিবর্তে ১১ ঘন্টা দোকান খোলা রাখতে বাধ্য করা হচ্ছে অভিযোগ করে তিনি আরো বলেন, আলাদা আলাদাভাবে নয় এক সঙ্গে সমস্ত ধরণের রেশন দ্রব্য দিতে হবে। একই সঙ্গে দেশের অন্যান্য রাজ্যে রেশন ডিলারদের ভাতা চালু থাকলেও এরাজ্যে তা নেই বলেও তিনি দাবি করেন।

শেয়ার করুন