গ্যাস সিলিন্ডার লিক,চাঁচলে ভস্মীভূত চারটি পরিবারের বাড়ি

মালদাঃ-গ্যাস সিলিন্ডার লিক করে আগুন লেগে বিপত্তি। ভস্মীভূত হয়ে গেল চারটি পরিবারের ১১ টি বাড়ি। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাত আটটা নাগাদ চাঁচল থানার অন্তর্গত অলিওন্ডা গ্রাম পঞ্চায়েতের দেবীগঞ্জ গ্রামে। স্থানীয় সূত্রে জানা যায়,বৃহস্পতিবার রাতে হঠাৎই এক স্থানীয়ের বাড়িতে রান্নার গ্যাস থেকে আগুন লেগে যায়। দ্রুত তা ছড়িয়ে পড়ায় জ্বলতে থাকে বাড়ি। মুহূর্তের মধ্যে আরো তিনটে প্রতিবেশীর ‌ বাড়িতে আগুন ধরে দাউদাউ করে জ্বলতে থাকে।প্রথমে পাশের পুকুর থেকে পাম্পসেট দিয়ে জল তুলে আগুন নেভানোর চেষ্টা করেন বাসিন্দারা। ফোন করা হয় চাঁচল দমকল অফিসে। দ্রুত ছুটে আসে দমকলের একটি ইঞ্জিন। প্রায় দুই ঘণ্টা ধরে দমকল কর্মীদের অক্লান্ত পরিশ্রমে আগুন নিয়ন্ত্রণে আনে বলে খবর। সর্বস্ব হারিয়ে চারটি পরিবার এখন গাছতলায় আশ্রয় নিয়েছে।

দমকল বাহিনী সূত্রে জানা যায় গ্যাস সিলিন্ডারের পাইপ লিক করে আগুন লেগেছে বলে অনুমান। ক্ষতিগ্রস্ত হয়েছে সুকটু দেশি, কমলা দেশি, সুবল দাস ও সকরাতু দাসের পরিবার। মোট চারটি পরিবারের ১১ টি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে বলে জানান। আনুমানিক ক্ষয়ক্ষতি হয়েছে ১০ লক্ষের উর্ধ্বে। অগ্নিকান্ডে কেউ হতাহত হয়নি বলে খবর।

ক্ষতিগ্রস্ত কমলা দেশি জানান, রান্না করার সময় গ্যাস সিলিন্ডার সামলাতে না পেরে পাইপ লিক করে আগুন লেগে যায়। নিজের রান্না ঘর ও বসত বাড়ি সহ প্রতিবেশীর আরো তিনটে পরিবারের মোট ১১ টি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে বলে জানান। বাড়িতে থাকা শস্য,আসবাবপত্র, কাপড়-চোপড়,অলংকার,জমির কাগজপত্র, আধার কার্ড,ভোটার কার্ড এবং ‌তার মেয়ে ও নাতনির বইপত্র ও নগদ পাঁচ হাজার টাকা পুড়ে ছাই হয়ে গেছে বলে জানান।

সকরাতু দাস জানান,লকডাউন চলাকালীন বাসে করে ভিন রাজ্য থেকে বাড়ি ফিরে এসেছে। কাজ হারিয়ে বাড়িতে বসে রয়েছে।হাতে টাকা-পয়সা কিছুই নেই। তার উপর একমাত্র বসত বাড়িটি পুড়ে ছাই হয়ে গেছে।কোথায় পাবে টাকা যে পুনরায় বাড়ি তৈরি করবে। রাত থেকেই ছেলে-মেয়ে ও স্ত্রীকে নিয়ে পলিথিন টাঙিয়ে গাছ তোলায় আশ্রয় নিয়েছে।

অলিওন্ডা জিপির প্রধান মানওয়ারা বিবি জানান, গত রাত্রেই অগ্নিকাণ্ডের ঘটনার খবর পেতেই ছুটে যান। সরকারি পক্ষ থেকে সবরকমের সহযোগিতা পাইয়ে দেয়ার আশ্বাস দেন।

শুক্রবার খবর পেয়ে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারগুলি পরিদর্শনে যান চাঁচল-১ নং ব্লকের বিডিও সমীরণ ভট্টাচার্য। প্রশাসনের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

শেয়ার করুন