পরিযায়ী শ্রমিক ইস্যুতে আন্দোলনে শ্রমিক সংগঠন সিআইটিইউ


তিমিরকান্তি পতি, বাঁকুড়াঃ করোনা পরিস্থিতিতে আগামী ছ’মাস পরিযায়ী শ্রমিকদের সাড়ে সাত হাজার টাকা মাসিক ভাতা, যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ ও ধারাবাহিক খাদ্য শস্য যোগানের দাবীতে আন্দোলনে নামলো সিপিআইএমের শ্রমিক সংগঠন সিআইটিইউ। শুক্রবার প্রাক্তন বিধায়ক ও সিপিএম নেতা মনোরঞ্জন পাত্রের নেতৃত্বে তালডাংরা বাজারে মিছিল করে স্থানীয় বিডিওকে তারা ডেপুটেশন দেন।
সিপিএম নেতৃত্বের দাবী, বর্তমান পরিস্থিতিতে হাজার হাজার পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরতে বাধ্য হয়েছেন। তাদের হাতে কাজ নেই। রাজ্য সরকার এবিষয়ে উদাসীন। শুধুমাত্র তাদের নাম নথিভূক্ত করেই দায় সেরেছে। তাই সেই সব বাড়ি ফেরৎ পরিযায়ী শ্রমিকদের নিয়ে দাবী আদায়ে তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। ডেপুটেশন জমা দেওয়ার আগে বিডিও অফিসের সামনে এক সভায় বক্তব্য রাখেন সিপিএম নেতা মনোরঞ্জন পাত্র। তিনি বলেন, শুধুমাত্র তালডাংরা ব্লকেই ২৪০০-র মতো পরিযায়ী শ্রমিক ছিলেন। তারা প্রত্যেকেই নিজেদের খরচে বাড়ি ফিরেছেন। সিঙ্গুর, নন্দীগ্রামে কারখানা হলে আজ এই দিন দেখতে হতোনা। আর এই সবের বিরুদ্ধে পরিযায়ী শ্রমিক, বেকার যোবকদের নিয়ে তারা লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন বলে তিনি জানান।

আন্দোলনে অংশ নেওয়া পরিযায়ী শ্রমিক মনোজিৎ সুর বলেন, এই মুহূর্তে লাল ঝাণ্ডাই আমাদের দাবী নিয়ে লড়ছে। সেই কারণেই আমরা ওদের আন্দোলনে অংশ নিয়েছি
অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করেছিল প্রশাসন।

শেয়ার করুন