শিশু সংস্কৃতি বাঁচাতে মনীষার অভিনব উদ্দোগ


অনুপ কুমার পাল,মছলন্দপুর,এসপ্লাসনিউজঃপ্রতিবারের ন্যায় এবারও শিশু কিশোরদের সুস্থ সংস্কৃতি প্রদান ও মানসিক বিকাশের উদ্দেশ্যে ‘মনীষা’র উদ্দোগে এবং ‘নেতাজী শান্তি কমিটি’ ও ‘ইমন মাইম সেন্টারে’র সহোযোগিতায় মছলন্দপুরে নেতাজীর জন্মজয়ন্তী পালিত হয় । সকাল ৮ টায় মছলন্দপুর এর তিন রাস্তার মোড় থেকে শুরু হয় রালি। অংশগ্রহণ করে সমাজের সর্বস্তরের মানুষ। শিশু কিশোরদের হাতে তুলে দেওয়া হয় নেতাজীর ছবি। র্্যালি বিশ্বাসহাটি বাজারে নেতাজী মূর্তি র সামনে এসে শেষ হয়। সমাজের বিশিষ্ট জনেরা শিশু-কিশোর দের সঙ্গে নেতাজীর মূর্তিতে গার্ড অফ অনার প্রদান করেন। উপস্থিত ছিলেন মনীষার সভাপতি দেবব্রত বিশ্বাস। ইমন মাইমের কর্নধার ধীরাজ হাওলাদার , এয়ারফোর্স এর অবসরপ্রাপ্ত শ্রী হরিপদ পাল ছাড়াও প্রমুখ বিশিষ্ট জনেরা।

শিশুদের নিয়ে শিক্ষা সংস্কৃতি ও বিজ্ঞান চর্চার উদ্দেশ্যে মনীষা প্রতিবছরই এই অনুষ্ঠানের আয়োজন করে‌। উদ্বোধন করেন জাতীয় অ্যাথলেট শ্রী জ্যোতিগোপাল দাস ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব রফিউদ্দিন আহমেদ। ৩ দিন ব্যাপী এই অনুষ্ঠানে শিশু শিক্ষার্থীদের নিয়ে অঙ্কন, আবৃতি , নাটক ,সঙ্গীত, মাইম ,খেলা ছাড়াও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে।

তিন দিনের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কবি , সাহিত্যিক , নাট্য ব্যক্তিত্ব ও প্রমুখ বিশিষ্ট জনেরা। শিক্ষার পাশাপাশি শিশুদের বুদ্ধি ও বিকাশের জন্য সুস্থ পরিবেশ দরকার। মনীষার সভাপতি দেবব্রত বিশ্বাস বলেন, বর্তমান সমাজের অসুস্থ পরিবেশে শিশুদের মানসিক সুস্থ স্বাভাবিক চিন্তাধারা বিঘ্নিত হচ্ছে। সুস্থ সংস্কৃতির মুল্যায়নই আগামীতে শিশু শিক্ষার্থীদের মান এবং হুশ এর প্রকৃত মানুষ গড়ে তুলতে সাহায্য করবে।’

শেয়ার করুন