সরকার নির্ধারিত মজুরি না পেয়ে শ্রমিকদের বিক্ষোভ


নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়াঃ সরকার নির্দ্ধারিত মজুরি না পেয়ে গ্রাম পঞ্চায়েতে এসে বিক্ষোভ দেখালেন একশো দিনের কাজ প্রকল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা। বাঁকুড়ার সিমলাপাল গ্রাম পঞ্চায়েতের ঘটনা।

সোমবার সপ্তাহের প্রথম কাজের দিন স্থানীয় কিষ্টপুর গ্রামের একশো দিনের কাজ প্রকল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা সিমলাপাল গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে এসে বিক্ষোভ সমাবেশের পাশাপাশি প্রধানকে ডেপুটেশন দেন। তাদের সুর্নিদিষ্ট অভিযোগ, একশো দিনের কাজ প্রকল্পে যেখানে ২০০ টাকার বেশী দৈনিক মজুরি দেওয়ার কথা, সেখানে তাদের দৈনিক ৩০ থেকে ৩৫ টাকা মজুরি দেওয়া হচ্ছে। কিন্তু ঐ প্রকল্পের সুপারভাইরাজারদের পরিবারের লোকেরা সম্পূর্ণ বেতন পাচ্ছেন। এই অবস্থা চলতে থাকলে তারা লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন, প্রয়োজনে পঞ্চায়েতে তালা লাগাবেন বলেও গ্রামবাসীরা হুঁশিয়ারী দেন।

অভিযোগ মানতে চাননি ঐ প্রকল্পের সঙ্গে যুক্ত সুপারভাইজার। সংবাদমাধ্যমের প্রতিনিধির সঙ্গে কথা বলার মাঝে বিক্ষোভকারীদের সঙ্গে তর্কে জড়িয়ে যান তিনি। জগন্নাথ রায় নামে ঐ সুপার ভাইজার বলেন, সরকারী নিয়ম অনুযায়ী বেতন দেওয়া হয়েছে। যে হারে মাটি কেটেছে সেই মাপ অনুযায়ী বেতন নির্দ্ধারিত হয় বলে তিনি জানান।

এবিষয়ে সিমলাপাল গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্রীবান্ত হেমব্রম বলেন, যে হারে কাজ হয়েছে সেই অনুযায়ী বেতন নির্দ্ধারণ করা হয়েছে। চাইলে সেই কাগজপত্র যে কেউ দেখতে পারেন।

সিমলাপাল ব্লক তৃণমূলের সভাপতি রামানুজ সিংহমহাপাত্র বলেন, বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে দেখবেন।

বিজেপির বাঁকুড়া জেলা সভাপতি বিবেকানন্ধ পাত্র বলেন, এটা নতুন ঘটনা কিছু নয়। শাসক দল সারা রাজ্যেই এই ধরণের ঘটনা ঘটাচ্ছে।

শেয়ার করুন