ফের ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান

জয়শ্রী মিদ্যে: আবারও ভূমিকম্পের কবলে আন্দামান।আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ফের ভূমিকম্প। শুক্রবার সকাল ৮ টা ৪৫মিনিটে আবার মৃদু কম্পন অনুভূত হয় আন্দামানে । রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৩। তবে এই ভূমিকম্পের কোন প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
প্রসঙ্গত, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভূমিকম্প প্রবণ এলাকার অন্তর্গত। জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানা গেছে, এই কম্পনের কেন্দ্রবিন্দু ছিল মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে, যার থেকে ভূমিকম্পটি অনুভূত হয়েছে।
আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের এই নিয়ে মোট তিনবার জুলাই মাসে কম্পন অনুভূত হয়।এছাড়াও গুজরাট ও কাশ্মীরেও ভূমিকম্পে মাটি কেঁপে ওঠে।
জম্মু-কাশ্মীরের পহেলগাঁও তে তে সাড়ে চারটে নাগাদ কম্পন অনুভূত হয়। শনিবার সকালে ১১:৪৯ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। মাটি থেকে ৫০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.২। কিন্তু এই ঘটনায় কোনো ক্ষতিগ্রস্ত খবর পাওয়া যায়নি৷
সূত্রের খবর অনুযায়ী প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ভূমিকম্পের ঘটনা ঘটছে। বিশেষজ্ঞরা রীতিমত আশঙ্কায় রয়েছেন এই বিষয়ে। জম্মু-কাশ্মীর ,দিল্লিসহ উত্তর-পূর্ব ভারতে একাধিকবার ভূমিকম্প অনুভূত হয়েছে




%d bloggers like this: