রাখাইন বাদে মিয়ানমারের জনগণ পূর্ণ সমর্থন দিল সূচিকে

শুভজিৎ দত্তগুপ্ত :রোহিঙ্গাদের নিয়ে নিজের অবস্থানের জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে সমালোচনার শিকার হলেও রাখাইন প্রদেশ বাদে সারা দেশের মানুষের পূর্ণ সমর্থন পেলেন অং সান সূচি। মায়ানমারে অনুষ্ঠিত নির্বাচনের ফল ঘোষণা শুরু হতেই একের পর এক আসনে জিততে শুরুকরে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি).সর্বশেষ ঘোষিত ফলাফল অনুযায়ী ৪৩৪ টি আসনের মধ্যে ৩৬৮ টি আসন জিতে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা গরিষ্ঠতা পেয়েগেছে তার এনএলডি।প্রধান বিরোধী দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) সেনার সমর্থন পেলেও এখনো অবধি মাত্র ২৪ টি আসনে জয়ী হতে পড়েছে। আরও ৪২ আসনের ফলাফল ঘোষণা বাকী থাকলেও সরকার গঠনে তার কোনো প্রভাব পড়বে না। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২২টি আসনের সংখ্যা অনেক আগেই পেয়েগেছে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি।

মিয়ানমারের নির্বাচন কমিশন (ইউইসি) এখনও নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা না করলেও ইতিমধ্যেই এই ফলাফলের বিরোধিতা করে নতুন করে নির্বাচনের দাবি তুলেছে ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি। অপরদিকে একক সংখ্যা গরিষ্ঠতা পেলেও জাতিগত সংখ্যালঘু দলগুলিকে একত্র করে জোট সরকার গঠনের প্রস্তুতি চালাচ্ছে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। সমস্ত জাতিগত সংখ্যালঘু দলের নেতৃত্ব কে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছে তারা। সারা দেশে অভূতপূর্ব জয় পেলেও রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন প্রদেশে শোচনীয়ভাবে পরাজিত হয়েছে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি।সেখানে সাফল্য লাভ করেছে আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি).প্রসঙ্গত উল্লেখ্য মায়ানমারে সাধারণ নির্বাচনের আগেই ২৬ লক্ষের বেশী রোহিঙ্গাসহ সংখ্যালঘুদের ভোটারাধিকার বাতিল করেছিল সেদেশের সরকার।
রাখাইন অঞ্চল থেকে সংসদে আটজন প্রার্থী কে জয়ী করে মায়ানমারের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল রূপে আত্মপ্রকাশ করতে সমর্থ হয়েছে আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি).যদিও সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ২০১৫ সালের নির্বাচনের তুলনায় এবার বেশি অনেক আসন পাওয়ার দিকে এগোচ্ছে কিন্তু রাখাইন অঞ্চলের সম্পূর্ণ আলাদা নির্বাচনী ফলাফল ভাবাচ্ছে দলীয় নেতৃত্ব কে।

শেয়ার করুন