আজ ছটপুজোয় ফের উৎসবে মাতলো বাংলা

নিজস্ব প্রতিবেদন: কার্তিক মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে উদযাপিত একটি প্রাচীন হিন্দু পার্বণ ছট পুজো সূর্য্যোপাসনার এই অনুপম লৌকিক উৎসব। এই উৎসব পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয়ে থাকে। ধীরে ধীরে এই পার্বণ প্রবাসী ভারতীয়দের মাধ্যমে বিশ্বজুড়ে প্রচলিত হয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ এই সব জায়গাতেই হিন্দি ভাষীদেরএকটাই বড় উৎসব ছট পুজো । করোনা অবহে নানান প্রতিবন্ধকতা সত্ত্বেও এবারেও ছট কোলকাতা ব্যাপী পুণ্যার্থী দের উৎসাহ ছিলো চোখে পড়ার মতো। এই উৎসব উদযাপনে ছট পূর্ণাথীদের সহযোগীতায় এগিয়ে এসেছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন।

উত্তর কোলকাতার বাগবাজার অঞ্চলে ছট পুজো কে কেন্দ্র করে বিশাল জনসমাগমের মধ্যেই নিজের উদ্যোগে সহযোগীতা শিবির পরিচালনা করছিলেন বিশিষ্ট আইনজীবী ও সমাজকর্মী ব্রজেশ ঝাঁ। তিনি জানান ,ছট পুজোর কোনও মন্ত্র নেই। যার যে ভাষায় সূর্যের কাছে মনবাসনা জানানোর ইচ্ছে, তিনি সে ভাষাতেই বলবেন মনে মনে।বর্তমানে রাজনৈতিক কারণে কিছু অশুভ শক্তি বাঙালী -বিহারী বিভাজনের যে রাজনীতি পশ্চিমবাংলায় টেনে নিয়ে আসছে তার নিন্দা করে তিনি জানান এই উৎসবে পুর্ণাথী দের সহযোগীতা করতে বাগবাজারের বহু বাসিন্দা তাঁদের সহযোগীতা শিবিরে অংশগ্রহণ করেন।তিনি আরো বলেন , বিগত ১১ বছর ধরে চলা এই সহযোগীতা শিবিরে জলযোগের ব্যবস্থা করে উপবাসে থাকা পুর্ণাথী দের সহযোগীতার প্রয়াস এতো বছর ধরে সাফল্যের সাথে কোরাসম্ভব হয়েছে স্থানীয়দের অংশগ্রহণের ফলেই।

শেয়ার করুন