লোকাল ট্রেনে হকারদের নো এন্ট্রী

কলকাতা: দীর্ঘ আট মাস পর, গত বুধ বার থেকে রাজ্যে সাধারণ মানুষের জন্য রেল পরিষেবা আনুষ্ঠানিক ভাবে চালু হয়েছে। কিন্তু অধিকাংশ স্টেশন চত্বরেই
প্রথমদিন পরিকল্পনামতো ট্রেন চালিয়েও দেখা গেল, ভিড়ের সেই অতি পরিচিত দৃশ্য, সেখানে শারীরিক দূরত্ববিধি মানার বালাই নেই। একটি কামরায় গাদাগাদি করে যতজন পেরেছেন, উঠে পড়েছেন।
এর পড়ই বৃহস্পতিবার রেল ও রাজ্য সরকারের পুনরায় এক বৈঠকে বসে।
রেল ও রাজ্য সরকারের বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলন করে জানায় এখন অফিস টাইমে চলছে ৭৫% লোকাল ট্রেন,যা বাড়িয়ে আগামীকাল শুক্রবার থেকে অফিস টাইমে ৯৫% ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে, এবং তারা এও বলেন প্রয়োজনে ১০০% লোকাল ট্রেন চালানো হতে পারে অফিস টাইমে।
রেলের তরফে বলা হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে দ্বিতীয়বার ভাবনা চিন্তা করার পরামর্শ দিয়েছিলেন। এর পরই অফিস টাইমে ৯৫% লোকাল চালানোর সিদ্ধান্ত হয়।
কিন্তু এদিনের বৈঠকে ট্রেনে হকারদের উঠতে দেওয়া হবে কি না, তা নিয়ে কোনও পক্ষই খোলসাা করে কিছু বলেনি। কিন্তু রেলের সাথে সাধারণ মানুষের পাশাপাশি রেল হকারদেরও রুটি রোজগারের প্রত্যক্ষ যে যোগ আছে তা অনস্বীকার্য,তবু এখনো তাদের কথা কেউ ভাবছেনা।
শুক্রবার থেকে অফিস টাইমে লোকাল ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। এর ফলে ভিড় কিছুটা কমলেও স্বাস্থ্যবিধি মেনে চলা কী সম্ভব, সেইটাই এখন কোটি টাকার প্রশ্ন।

শেয়ার করুন