এশিয়ার বৃহত্তম মেট্রো প্রকল্প একধাপ এগোলো

কলকাতা: ছাদ ঢালাই সম্পন্ন হল এশিয়ার বৃহত্তম মেট্রো প্রকল্পের ৷ কোভিড বিধি মেনে সমস্ত রকম জটিলতা কাটিয়ে এগিয়ে চলেছে কাজ। দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর লকডাউনে সি কাজ অনেকটাই গতি পেয়েছে বলে জানালেন মেট্রো কর্তৃপক্ষ। এটিই হতে চলেছে এশিয়ার বৃহত্তম মেট্রো প্রকল্প। যশোর রোডের কাছে প্রায় ৭ কিলোমিটার অংশ জুড়ে কাজ চলছে। যার ফলে দেশের মাটির নীচে বড়ো স্টেশন তৈরির জটিলতা কাটছে।
দমদম ক্যান্টনমেন্ট থেকে বিমানবন্দর অবদি বানানো পিলার ভেঙে ফেলা হয়েছে। সেগুলো ব্যবহার করা হবে এয়ারপোর্ট থেকে নোয়াপাড়া মেট্রোলাইনের জন্য। মেট্রোর প্রকল্পের জন্য টানা ২৫ ঘন্টা ঢালাই করে মেট্রো স্টেশনের ছাদ তৈরি করলেন শ্রমিক ও ইঞ্জিনিয়াররা। এই লাইনটি হতে চলেছে গুরুত্বপূর্ণ স্টেশন।
মোট ১,৫০০ ঘনমিটার ঢালাই করতে সময় লেগেছে প্রায় ২৫ ঘন্টা। যার দৈর্ঘ্য ৪০ মিটার, প্রস্থ ৩৬ মিটার এবং পুরু ১ মিটার। এই ঢালাইয়ের কাজ করেছেন ৪৮ জন শ্রমিক। মেট্রোর ইঞ্জিনিয়ারদের কথায়, এরকম ঢালাই ভাগ ভাগ করে করা যায় না। নাহলে ফাটল ধরে যায় এবং পরে জল ঢোকার সম্ভাবনা তৈরি হয়। কোভিডের জন্য তিনমাস কাজ বন্ধ ছিল। তারপর পুরো দমে চালু হয়। ২০২২ সাল নাগাদ কাজ শেষ হওয়ার কথা জানিয়েছেন চিফ প্রোজেক্ট ম্যানেজার গৌতম শিকদার।

শেয়ার করুন