সকাল থেকে চালু লোকাল ট্রেন : স্বাস্থ্যবিধি মানতে নির্দেশ

কলকাতা: বুধবার থেকেই চালু হল লোকাল ট্রেন ৷ দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আজ থেকে রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়েছে । বিভিন্ন স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড়, লম্বা লাইন টিকিট কাউন্টারের সামনে। রাজ্যের কাছে প্রধান চ্যালেঞ্জ এবং একটাই উদ্দেশ্য রাজ্যের করোনা সংক্রমণ প্রতিরোধ করতে সমস্ত রকম কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলা।
পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন স্টেশনে যাত্রীদের প্রবেশ ও প্রস্থানের পথ থেকে স্যানিটেশনের ব্যবস্থা সম্পূর্ণ খতিয়ে দেখতে ব্যাবস্থা নেয়া হবে, যাতে মাক্স ছাড়া যাত্রীরা কোনভাবেই স্টেশনের ভেতরে প্রবেশ করতে না পারে
স্টেশনে থার্মাল স্ক্রীনিং এর ব্যবস্থা রাখা হয়েছে ৷ তাপমাত্রা বেশি থাকলে যাত্রীকে প্রয়োজনে আইসোলেশন রুমে থাকতে হবে ৷ প্রয়োজনে অ্যাম্বুলেন্স এর ব্যবস্থা করা হবে ।

শিয়ালদা থেকে সকালে ছেড়েছে নৈহাটি, ব্যারাকপুর ,রানাঘাট, কৃষ্ণনগর যাওয়ার লোকাল ট্রেন। বজ বজ ,ডায়মন্ডহারবার, লক্ষীকান্তপুর এর উদ্দেশ্যে ট্রেন ছেড়েছে শিয়ালদা থেকে।
দমদম, নিউ গড়িয়ার মত মেট্রো স্টেশন গুলিতে বিশেষ নজরদারি রাখা হয়েছে।
সাধারণ যাত্রীরা নিজেদের সচেতনতা বজায় রাখতে সবাই কে মাক্স ব্যবহার করতে দেখা গেছে। যতটা সম্ভব টিকিট লাইনে সোশ্যাল ডিসটেন্স মানার চেষ্টা করছেন যাত্রীরা। ট্রেন চালু হওয়ায় অনেকেই স্বস্তি পেয়েছেন কারণ ট্রেন চালু হওয়ায় যেমন ঠিক সময়ে অফিস পৌছাতে পারবেন তেমনি খরচ কমবে নিত্য অফিস যাত্রীদের। পূর্ব রেল গাইডলাইন অনুযায়ী ,যাত্রীদের মাক্স বাধ্যতামূলক করা হয়েছে, ট্রেনের প্রতিটা কামরা প্রত্যেকদিন স্যানিটাইজ করতে হবে, প্ল্যাটফর্মের শৌচাগার গুলি পরিষ্কার রাখতে হবে, ভীর নিয়ন্ত্রণে রাখার জন্য স্টেশনের ঢুকাও বেড়ানোর পথে মোতায়ন করা হবে জিআরপি ও রাজ্য পুলিশ। রাজ্য পুলিশ কে সাহায্য করার জন্য আরপিএফ এর নিয়ন্ত্রণ কর্মীদের মোতায়েন করা হবে।

শেয়ার করুন