আল্লাহু আকবর রব তুলে শিক্ষকের মাথা কাটলো জঙ্গী

প্যারিস: ক্লাসে ধর্মনিরপেক্ষতার পাঠ দিচ্ছিলেন ফরাসী শিক্ষক ৷ এসময় ইসলাম ধর্মগুরু হজরত মহম্মদের কার্টুন চিত্র তুলে ধরেছিলেন ছাত্রদের সামনে। এই ‘অপরাধে’ খুন হতে হল ওই শিক্ষককে ৷ নির্মমভাবে দিনদুপুরে মাথা কেটে নিল আততায়ী ৷ ফ্রান্সের রাজধানী শহর প্যারিসের ঘটনা ৷ তবে নিরাপত্তারক্ষীদের গুলিতেই নিহত হয়েছে ঘাতক চেচেন জঙ্গি ৷ এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ৷ ঘটনার পরপরই একটি জরুরি বৈঠক ডেকেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ।
প্যারিস এর রাজধানীর প্রায় তিরিশ কিলোমিটার দূরে কনফ্লাস সেইন্ট হোনোরাইন। সেখানের একটি স্কুলের ইতিহাসের শিক্ষক ছিলেন ওই নিহত ব্যাক্তি । শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় তার পার্শবর্তী রাস্তায় জঙ্গিরা তার উপর হামলা চালিয়ে মাথা কেটে নেয় ৷ নিরাপত্তারক্ষীদের নজরে আসতেই ঘটনাস্থলেই তার উপর গুলি চালিয়ে ধরাশায়ী করা হয় ৷ পুলিশ সূত্রে খবর, আল্লাহু আকবর রব তুলে হামলা চালিয়ে এই নৃশংস হত্যাকান্ড ঘটিয়েছে হামলাকারী । এই ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের একজন নাবালক।

স্থানীয় সংবাদমাধ্যম এক অভিভাবকের বরাত দিয়ে জানিয়েছে ওই শিক্ষক খুবই ছাত্রদের কাছে খুবই জনপ্রিয় ও বন্ধুবৎসল ছিলেন। ঘটনার দিন কিছু মুসলিম ছাত্রকে কিছুক্ষণের জন্য বাইরে রেখে মহম্মদের কার্টুন চিত্র (ব্যঙ্গচিত্র নয়) ছবি ছাত্রদের দেখিয়েছিলেন ৷ মুসলিম ছাত্রদের তিনি বলেছিলেন ,তোমাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়া আমার উদ্দেশ্য নয়।” তোমরা কিছুক্ষনের জন্য বাইরে থাকো ৷
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ ঘটনাস্থল পরিদর্শন শেষে বিবৃতি দিয়ে জানান, গোটা দেশ শিক্ষকদের পাশে দাঁড়াবে। ফরাসি অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। ফরাসি জঙ্গিদমন শাখা সরাসরি এই ঘটনাকে জঙ্গিহানার সঙ্গে তুলনা করেছেন।
এর আগেও নেদারল্যান্ডেরই পত্রিকা জিল্যান্ডস-পোস্টেন হযরত মোহাম্মদকে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করে । ওই পত্রিকার সম্পাদক অথবা কার্টুনিস্ট কার্ট ওয়েস্টারগার্ডকে হত্যার চেষ্টা করা হয় কয়েকবার। এর দশ বছর পরে দুই জঙ্গি হামলা চালিয়ে প্যারিসে শার্লি হেবডো ম্যাগাজিন অফিসে হত্যা করে ১২ জনকে।

শেয়ার করুন