শিক্ষা দপ্তরের যাচাই বাছাই,ফের লাগু হতে পারে সর্বশিক্ষা অভিযানের নিয়ম

শাশ্বতী রায়চৌধুরী: পুরনো সিলেবাস শেষ না হলে‌
নতুন সিলেবাসের পঠন-পাঠন শুরু হবে না, এই পরিকল্পনা করেছেন রাজ্য স্কুল শিক্ষা দপ্তর মধ্যশিক্ষা পর্ষদ। জানুয়ারি মাস থেকেই শিক্ষাবর্ষ শুরু হচ্ছে, রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও কিভাবে হবে আগের ক্লাসের সিলেবাস শেষ,এই নিয়ে পরিকল্পনা চলছে।

সর্বশিক্ষা অভিযানের নিয়ম অনুযায়ী পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীরা অনায়াসে উঠে যেতে পারে সাধারণত কোন পাশ ফেল নেই অর্থাৎ পরীক্ষা হলেও পরবর্তী ক্লাসে উঠে যেতে পারে। সেই নিয়ম কার্যকর করা হতে পারে এই করোনা পরিস্থিতিতে। অর্থাৎ পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হতে পারে তেমনটাই সূত্রের খবর। ছাত্র-ছাত্রীরা পরবর্তী ক্লাসে অনায়াসে উঠে গেলেও আগের ক্লাসের পঠন-পাঠন থেকে যেন কোনভাবে বঞ্চিত না হয় তার জন্যই এই পরিকল্পনা করেছেন রাজ্য শিক্ষা দপ্তর।

রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে ক্লাসের পরিসংখ্যান এসেছে, গত মার্চ মাস পর্যন্ত ৩০ শতাংশ, অন্তত তেমনটাই পরিসংখ্যান উঠে এসেছে বিভিন্ন স্কুল এবং জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শক মারফত। করোনা পরিস্থিতির কারণেযেই রূপরেখা তৈরি করেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর সেই সর্বশিক্ষা মিশনের নিয়ম অনুযায়ী ছাত্র-ছাত্রীরা পরবর্তী ক্লাসে উঠে গেলেও বাকি ৭০ শতাংশ সিলেবাস শেষ করতে হবে, নতুন সিলেবাস শুরু করার আগেই। পরবর্তী ক্লাসে পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ওঠার কোনো বাধা নেইসেক্ষেত্রে পরবর্তী ক্লাসে উঠে প্রথম আড়াই থেকে তিন মাসের মধ্যে আগের ক্লাসের সিলেবাস শেষ করতে হবে। অর্থাৎ জানুয়ারি মাস থেকে শিক্ষাবর্ষ শুরু হয়ে গেলেও ক্লাস শুরু হওয়ার প্রথমে আগের সিলেবাস শেষ করে তবেই নতুন সিলেবাস শুরু করতে হবে।স্কুল শিক্ষা দপ্তর জানালেন এ বিষয়ে বাকি সিলেবাস শেষ করার জন্য আড়াই থেকে তিন মাস তুলনামূলকভাবে সময়সীমা টি কম হলেও শেষ করা সম্ভব।

শেয়ার করুন